Aadhaar Card Update : আধার আপডেটের নিয়মে বড়ো পরিবর্তন! ফিলাপ করতে হবে এই ফর্ম, জেনে নিন

Aadhaar Card Update : আধার কার্ড প্রতিটি মানুষের এক গুরুত্বপূর্ণ পরিচয় পত্র যে পরিচয় পত্র ছাড়া এখন জীবন প্রায় অচল। এই দরকারি পরিচয় পত্রটি অফিস, স্কুলের অ্যাডমিশনে, ব্যাংক সর্বত্রই প্রয়োজন। আধার কার্ড না থাকলে সমস্ত কাজ বিফলে যাবে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউ আই ডি এ আই আধার এনরোলমেন্ট ও আপডেটের (Aadhaar Card Update) ক্ষেত্রে এনেছে নয়া নিয়ম। এনরোলমেন্ট ও আপডেট করার নিয়মে কিছু পদ্ধতিগত পরিবর্তন এনেছে ইউআইডিএআই। এটিকে বিশ্বের বৃহত্তম বায়োমেট্রিক সিস্টেম বলা হয়।

Aadhaar Card Update

গ্রাহকদের সুবিধার জন্য এই আধার কার্ড আপডেটের (Aadhaar Card Update) পদ্ধতিটি করে দেওয়া হয়েছে অনেক সহজ। ব্যক্তিদের কাছে এখন একটি তালিকাভুক্ত কেন্দ্রে যাওয়ার বা সহজে আপডেটের জন্য অফিসিয়াল ওয়েবসাইট/মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার বিকল্প রয়েছে। অনলাইন থেকে ফর্ম ডাউনলোড করে সেই ফর্ম পূরণ করে সরাসরি কেন্দ্রে জমা দেওয়া যেতে পারে। এই আপডেটের সময়সীমা ১৪ই মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। অনেকেই জানেন না ১০ বছরের পুরনো আধার কার্ড গুলিকে আপডেট করা প্রয়োজন, তা সে অনাবাসী ভারতীয় হোক ভারতীয় ভোটার হোক কিংবা অপ্রাপ্তবয়স্ক ভারতীয়। সকলেরই আধার কার্ড আপডেট কিংবা নতুন আধার কার্ড প্রয়োজন, তার জন্য বিভিন্ন ফর্ম ফিলাপ করতে হবে যা ইউআইডিএআই কর্তৃক প্রকাশ করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক কাদের কোন কোন ফর্ম ফিলাপ করতে হবে।

আরও পড়ুন : LPG Gas Biometric : বাড়লো সময়সীমা! এই দিনের মধ্যে করতে হবে রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট, জেনে নিন

Aadhaar Card Update করতে কোন ফর্ম ফিলাপ করবেন?

১ নম্বর ফর্ম ফিলাপ করবেন ১৮ বছর বা তার বেশি বয়সী ভারতীয় নাগরিকেরা, তার সাথে সাথে বিভিন্ন অনাবাসীরা যাদের ভারতীয় ঠিকানা রয়েছে তাদের আধার কার্ড আপডেটের জন্য এই ফর্মটি পূরণ করতে হবে।
২ নম্বর ফর্ম ফিলাপ করবেন তাঁরাই যাদের দেশের বাইরে ঠিকানা রয়েছে। তাঁরা নতুন আধার কার্ড করুক কিংবা আপডেট সকলকেই এই ফর্ম ফিলাপ করতে হবে।
৩ নম্বর ফর্ম পূরণ করবেন শুধুমাত্র অপ্রাপ্তবয়স্করাই, এমনই নির্দেশিকা রয়েছে ইউআইডিএআই কর্তৃক।
৪ নম্বর ফর্ম পূরণ করবেন ৫ থেকে ১৮ বছর বয়সীরা এবং অপ্রাপ্তবয়স্ক অনাবাসী ভারতীয়রা।

আরও পড়ুন : LIC Policy : মাঝপথে পলিসি বন্ধ করলে কী কী ক্ষতি হবে? দেখে নিন একনজরে

সম্প্রতি এই আধার কার্ড এনরোলমেন্ট ও আপডেট (Aadhaar Card Update) সম্পূর্ণ বিনামূল্যে করে দেবার ব্যবস্থা রয়েছে। আধার কার্ড না থাকলে সমস্ত কাজই বিফলে যাবে। তাই সত্ত্বর ফর্ম ফিলাপ করে নিজের পুরনো আধার কার্ডটিকে সক্রিয় করে তুলুন অথবা যাদের আঁধার কার্ড নেই তাঁরা নতুন পরিচয় পত্র তৈরি করুন। এই পরিবর্তনগুলি আধার (এনরোলমেন্ট এবং আপডেট) অ্যামেন্ডমেন্ট রেগুলেশনস, ২০২৪ নামে পরিচিত। এর মূল লক্ষ্য হল দেশের নাগরিক ও অনাবাসী ভারতীয় উভয়ের জন্য নথিভুক্তি বা এনরোলমেন্ট প্রক্রিয়ার সুবিধা বৃদ্ধি করা।

আরও পড়ুন : PM Kisan Yojana : সমস্ত অপেক্ষার অবসান, এইদিন ঢুকবে প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৬-তম কিস্তির টাকা

Leave a Comment

JoinJoin