FD Interest Rates : প্রবীণ নাগরিকদের জন্য সুবর্ণ সুযোগ! এই ৫টি ব্যাংক দিচ্ছে দুর্দান্ত সুদ, আজই করুন বিনিয়োগ

FD Interest Rates : সাধারণ মানুষের সঞ্চয়ের মূলত প্রধান জায়গা ব্যাংক ও পোস্ট অফিস। সরকারি খাতে অনেকেই সঞ্চয় করতে ভালোবাসেন, শেয়ারবাজারের উঠানামা নিয়ে অনেকেই বিব্রত থাকেন তাই তাঁরা বেছে নেন ফিক্স ডিপোজিট, সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট কিংবা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমকেই। যেখানে পাওয়া যাবে এক নিশ্চিত রিটার্ন। প্রবীণ নাগরিকদের জন্য এসেছে বিশেষ সুযোগ। পাঁচটি ব্যাংক ফিক্স ডিপোজিটে (FD Interest Rates) দিচ্ছে সবথেকে বেশি সুদের হার (FD Interest Rates), আসুন দেখেনি সেই ব্যাংকগুলি কি কি যাতে প্রবীণ নাগরিকেরা তাদের সঞ্চিত আমানত নিশ্চিন্তে রাখতে পারেন এবং সুযোগের সদ্ব্যবহার করতে পারেন।

FD Interest Rates

জেনে নিন ৫টি ব্যাংকের নাম যারা দিচ্ছে দুর্দান্ত FD Interest Rates

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) : ভারতের প্রথম সারির ব্যাংকের মধ্যে অন্যতম। প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে বিভিন্ন স্কিম তার মধ্যে ফিক্স ডিপোজিট অন্যতম। আসুন দেখি কি কি স্কিম রয়েছে, এক থেকে দুই বছরের জন্য রাখলে সুদের হার পাওয়া যাবে ৭.৩০, দুই থেকে তিন বছরের জন্য রাখলে সুদের হার হবে ৭.৫ শতাংশ, তিন থেকে পাঁচ বছরের জন্য ৭.২৫, পাঁচ বছরের মেয়াদে ৭.৫ শতাংশ। এছাড়াও রয়েছে চারশো দিনের একটি অমৃত কলস প্রকল্প যাতে প্রবীণ নাগরিকেরা পেয়ে যাবেন ৭.৬ শতাংশ হারে সুদ।

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC) : এই ব্যাংকও প্রবীণ নাগরিকদের জন্য দিচ্ছে একগুচ্ছ সুযোগ। এক বছর থেকে ১৫ মাসের মেয়াদে পেয়ে যাবেন ৭.১০% সুদ, ১৫ থেকে ১৮ মাস মেয়াদে ৭.৬০ শতাংশ, ১৮ মাস থেকে দু বছর ১১ মাসের মেয়াদে ৭.৫ শতাংশ সুদের হার। এছাড়াও দীর্ঘমেয়াদি ফিক্সড ডিপোজিটের ওপর ব্যাংকের সুদের হারও বেশি থাকে। যেমন পাঁচ থেকে দশ বছরের মেয়াদে ৭.৭৫ শতাংশ, চার বছর সাত মাস থেকে ৫৫ মাসের মেয়াদে ৭.৭ শতাংশ পেয়ে থাকেন গ্রাহকেরা।

আরও পড়ুন : Jio : দুর্দান্ত অফার Jio-র, ৮৪ দিনের ভ্যালিডিটির সাথেই পাবেন ৬০০ টাকা ক্যাশব্যাক! জেনে নি

ব্যাঙ্ক অফ বরোদা (BOB) : প্রবীণ নাগরিকদের জন্য এক থেকে দু বছরের মেয়াদে ৭.৩৫ শতাংশ, দুই থেকে তিন বছরের মেয়াদে ৭.৭৫ শতাংশ। তবে এই ব্যাংকে বড়দা তিরঙ্গা প্লাস ডিপোজিট নামে একটি স্কিম রয়েছে যা ৩৯৯ টা আমানতের উপর ৭.৬৫% শতাংশ সুদ দেয়।

কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra Bank) : এটি একটি বেসরকারি ব্যাংক কিন্তু সুদের হার যথেষ্টই বেশি। কোন ব্যক্তি এক বছর মেয়াদে পেয়ে যাবেন ৭.৬ শতাংশ। তবে ৩৯০ দিনের ক্ষেত্রে তা বেড়ে দাঁড়ায় ৭.৬৫ শতাংশে, ২৩ মাস থেকে দুবছরের মেয়াদে সুদের হার দাঁড়ায় ৭.৮ শতাংশ, দুই থেকে তিন বছরের মেয়াদে সুদের হার দাঁড়ায় ৭.৬৫ শতাংশ।

আরও পড়ুন : Aadhaar Card Update : আধার আপডেটের নিয়মে বড়ো পরিবর্তন! ফিলাপ করতে হবে এই ফর্ম, জেনে নিন

আইসিআইসিআই ব্যাংক (ICICI) : এই ব্যাংকের ও সুদের হার নজরকারা। এক বছর থেকে ১৫ মাস পর্যন্ত মেয়াদে ৭.২৫ শতাংশ, পনেরো মাস থেকে দু বছরের মেয়াদে ৭.০৫ শতাংশ আর দীর্ঘ মেয়াদি আমানতের ওপর রয়েছে ৭ শতাংশ সুদের হার।

আরও পড়ুন : Mobile Network : বাতিল হবে পুরনো সমস্ত ফোন! শীঘ্রই বন্ধ হতে চলেছে 2G ও 3G পরিষেবা? জেনে নিন বিস্তারিত ভাবে

প্রবীণ নাগরিকদের জন্য বরাদ্দ রয়েছে এ পাঁচটি ব্যাংক, তাই আজই নিজের আমানতকে সুরক্ষিত এবং বেশি রিটার্ন ও বেশি FD Interest Rates পেতে উপরোক্ত স্কিমে নথিভুক্ত করুন। দৈনিক এই ধরনের আরও প্রতিবেদনের জন্য আমার ওয়েবসাইট ফলো করতে ভুলবেন না।

Leave a Comment

JoinJoin