RBI-এর কড়া নির্দেশ! 1 টাকা ও 50 পয়সার কয়েন না নিলেই হবে বড়ো বিপদ, নেওয়া হবে আইনি পদক্ষেপ, RBI One Rupee Coin guidelines

RBI-এর বড়ো সিদ্ধান্ত, ৫০ পয়সা ও ছোট ১ টাকার কয়েন (One Rupee Coin guidelines) গ্রহণ না করলেই পড়বেন বিপদে! বিস্তারিত জানাবো আজকের প্রতিবেদনে। আপনার কাছে কি ৫০ পয়সা বা ছোট ১ টাকার কয়েন রয়েছে চালাতে সমস্যা হচ্ছে? কেউ নিচ্ছে না এবার মুশকিল আসান করবে আর বি আই (RBI) অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। সাধারণ মানুষ যে গুরুতর বিপাকে পড়েছেন তা থেকে উদ্ধার করতে কড়া নির্দেশ আরবিআইয়ের। এই কড়া নির্দেশের ফলে নড়ে চড়ে বসেছে সকলেই।

One Rupee Coin নিয়ে কী জানিয়েছেন RBI?

আশা করা যাচ্ছে অচিরেই মানুষের এই কয়েন বিপত্তির নিষ্কৃতি ঘটবে। বাস অটো কিংবা মুদিখানার দোকান সর্বত্রই ছোট কয়েন নিতে অস্বীকার করছেন সকলে, এমন হাবভাব করছেন যেন এ কয়েন অবৈধ, শুধুমাত্র অবৈধও নয় নিষিদ্ধও বটে। অনেকেই মনে করছেন এই ছোট ১ টাকার কয়েন (Small One Rupee Coin) অবৈধ কিংবা ৫০ পয়সা (50 Paisa Coin) সরকারের পক্ষ থেকে অবৈধ বলে ঘোষণা করা হয়েছে কিন্তু আদতে এটি সত্যি নয়, এমন কোন বিজ্ঞপ্তি জারি করা হয়নি যাতে এই ৫০ পয়সা কিংবা ছোট ১ টাকার কয়েনকে অবৈধ বলে বলা হয়েছে।

RBI

কিছু মানুষের মিথ্যের রটানো খবরে এই পরিস্থিতি তৈরি হয়েছে। অচিরেই যাতে এই সমস্যার সমাধান হয় তারই চেষ্টায় আরবিআই। আরবিআই (RBI) ঘোষণা করেন যে বা যারা এই ৫০ পয়সা কিংবা Small One Rupee Coin নিতে অস্বীকার করবে সরকারের পক্ষ থেকে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে। সম্প্রতি ভারতে প্রচলিত রয়েছে ৫০ পয়সা, ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা ও ২০ টাকার কয়েন। এর এক একটি নকশা এক এক রকম।

আরও পড়ুন : Somobyathi Prakalpa : প্রিয়জনের শেষকৃত্যে সাহায্য করবে রাজ্য সরকার! আবেদন করলেই পাবেন 2 হাজার টাকা

এগুলি সবগুলোই বৈধ আরবিআইয়ের (RBI) তরফ থেকে শুধুমাত্র ২৫ পয়সা এবং তার কম মূল্যের কয়েনগুলিকে অবৈধ ঘোষণা করা হয়েছে, বাকি সমস্ত কয়েনই বৈধ তাই, কেউ নিতে অস্বীকার করা আইন বিরুদ্ধ। ৫০ পয়সার নতুন কয়েন আর বাজারে তেমন জারি করা হয় না, তার মানে এই নয় যে বাজারে প্রচলিত ৫০ পয়সা গুলি অবৈধ। এমনটা ভাবার কোন কারণ নেই।

নির্দ্বিধায় এই সমস্ত ৫০ পয়সা লেনদেনে ব্যবহার করতে পারেন এবং যে বা যারা এই কয়েন (Small 50 Paisa and One Rupee Coin)নিতে অস্বীকার করবে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করুন আইনত তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে আর বি আই। এমন খবর পেয়ে নড়েচড়ে বসেছেন অনেকেই। আশা করা যাচ্ছে এরপর থেকে সাধারণ মানুষকে আর ৫০ পয়সা এবং ছোট ১ টাকার কয়েন নিয়ে বিপাকে পড়তে হবে না।

আরও পড়ুন : Rupashree Prakalpa : মেয়ের বিয়ের চিন্তায় উড়েছে ঘুম? এইভাবে আবেদন করুন রূপশ্রী প্রকল্পে, পাবেন 25 হাজার টাকা

Leave a Comment

JoinJoin