PM Kisan Yojana : সমস্ত অপেক্ষার অবসান, এইদিন ঢুকবে প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৬-তম কিস্তির টাকা

PM Kisan Yojana : সারা দেশের সমস্ত কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করছেন। বলা হচ্ছে এই স্কিমের কিস্তি ফেব্রুয়ারির শেষ নাগাদ মুক্তি পেতে পারে। এটি এই বছরের প্রথম এবং ১৬তম কিস্তি হবে। এর আগে দেশের কোটি কোটি কৃষককে ১৫টি কিস্তি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার পরবর্তী কিস্তি প্রকাশের আগে কৃষকদের অবশ্যই তাদের অবস্থা পরীক্ষা করতে হবে। আজ আমরা আপনাদের বলছি কীভাবে আপনি সহজেই আপনার স্ট্যাটাস চেক করতে পারবেন।

PM Kishan Yojana

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) অধীনে সরকার প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়। এই স্কিমে তিনটি কিস্তিতে টাকা ছাড়া হয়, প্রতিটি কিস্তিতে দুই হাজার টাকা। পরিবার থেকে শুধুমাত্র একজন ব্যক্তি এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। কিছু কৃষক আছে যাদের অ্যাকাউন্ট আপডেট করা হয়নি বা কেওয়াইসি আপডেট করা হয়নি, সেক্ষেত্রে তারা এই স্কিমের অধীনে টাকা পেতে পারবেন না।

আরও পড়ুন : PM Suryodaya Yojana : রাতারাতি মিটবে বিদ্যুতের ঘাটতি! গরিব-মধ্যবিত্তের জন্য বড়ো পদক্ষেপ প্রধানমন্ত্রীর, জেনে নিন

স্থিতি পরীক্ষা করতে, PM Kisan-এর অফিসিয়াল পোর্টাল www.pmkisan.gov.in এ যান, এখানে আপনাকে লগইন করতে হবে, এবার আপনি আপনার ‘স্ট্যাটাস জানুন’ অপশনটি দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করার পর আপনাকে PM কিষাণ রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। আপনি Get Data-তে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টের স্ট্যাটাস দেখাবে।

আরও পড়ুন : Ration Card : বদলাতে চলেছে রেশন কার্ডে খাদ্যসামগ্রী তোলার নিয়ম, না মানলে হতে পারে বড়ো বিপদ!

PM Kisan Yojana-তে আবেদন করবার পদ্ধতি :

(১) PM Kisan Yojana-তে অনলাইনে আবেদনের জন্য প্রথমে pmkisan.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

(২) এই ওয়েবসাইট থেকে New Farmer Registration অপশনটি বেছে নিতে হবে।

(৩) Rural Farmer Registration বা Urban Farmer Registration বিকল্পের মধ্যে একটি বেছে নিতে হবে।

(৪) এরপর আধার নম্বর, মোবাইল নম্বর দিয়ে State সিলেক্ট করে Get OTP-তে ক্লিক করতে হবে।

(৫) মোবাইল নম্বরে আসা ওটিপি বসিয়ে রেজিস্ট্রেশন চালিয়ে যেতে হবে। এখানে আপনার রাজ্য, জেলা ইত্যাদি তথ্য গুলি সঠিক ভাবে দিতে হবে।

(৬) এরপর ‘Submit For Aadhaar Authentication’ ক্লিক করে কেওয়াইসি সম্পন্ন করে জমি সংক্রান্ত প্রয়োজনীয় নথি আপলোড করলেই পিএম কিষান যোজনায় আবেদন সম্পন্ন হবে।

Leave a Comment

JoinJoin