SBI Locker : লকার ব্যবহারকারী গ্রাহকদের জন্য বড়ো ঘোষণা SBI-এর, অমান্য করলেই পড়বেন বিপাকে

SBI Locker : বছর শুরুতেই লকার (SBI Locker) নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছিল আর বি আই। লকার সাধারণ মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্ত সব লোকেদের কাছে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেশে আজকের দিনেও ব্যাংক লকার মূল্যবান জিনিসপত্র রাখার জন্য সবচেয়ে নিরাপদ স্থান বলে মনে করেন গ্রাহকেরা। আসুন জেনে নিই আর বি আইয়ের জারি করা নয়া লকার নীতি সম্পর্কে বিস্তারিতভাবে। এসবিআই তাঁর গ্রাহকদের জন্য জারি করেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নোটিশ। আর বি আই কর্তৃক নয়া নীতি ঘোষণা করা হয়ে গিয়েছে।

SBI Locker :

SBI Locker নিয়ে বড়ো ঘোষণা, জেনে নিন বিস্তারিত ভাবে

এসবিআই তার সকল লকার (SBI Locker) গ্রাহকদের অনুরোধ জানিয়েছেন নয়া লকারের চুক্তিতে স্বাক্ষর করতে, যাতে লকারের ভাড়া, জিএসটি এবং অন্যান্য শর্তাবলীও স্পষ্টভাবে উল্লেখ করা থাকবে। আপনি এস বি আই ব্যাংকে লকার গ্রাহক হলে সত্ত্বর যোগাযোগ করুন নিকটবর্তী শাখায়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নীতি শুধুমাত্র এস বি আইয়ের জন্য নয়, সমস্ত ব্যাংকের জন্যই প্রযোজ্য এই নিয়ম। অনেক ব্যাংকেই ইতিমধ্যে তার গ্রাহকদের রেজিস্টার করা মোবাইল নম্বরে এসএমএসও পাঠাচ্ছেন, এ সম্পর্কে গ্রাহকদের সতর্ক করছেন।

আরও পড়ুন : Bank Account : ভুলেও রাখবেন না একাধিক ব্যাংক অ্যাকাউন্ট, হতে পারে বড়ো বিপদ! জানুন RBI-এর নির্দেশ

লকারের (SBI Locker) নয়া চুক্তি স্বাক্ষর করার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে ব্যাংক। আগামী ৩০ শে জুনের মধ্যে ব্যাংকগুলির ৫০ শতাংশ লকার গ্রাহকের চুক্তি স্বাক্ষর করাতে হবে। ৭৫ শতাংশ গ্রাহককে চুক্তি স্বাক্ষর করাতে হবে আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে এবং সম্পূর্ণ কাজটি শেষ করতে হবে আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যেই। নির্ধারিত সময় অতিক্রম হয়ে গেলে গ্রাহকদের লকার বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। নতুন নিয়মে লকারের নতুন চার্জ নির্ধারিত হয়েছে। ছোট লকার বাবদ ১৫০০ টাকা সঙ্গে দিতে হবে জিএসটি। মাঝারি লকার বাবদ ৩০০০ টাকা সঙ্গে জিএসটি। বড় লকার বাবদ ৬০০০ টাকা সঙ্গে গ্রাহককে দিতে হবে জিএসটি।

আরও পড়ুন : PM Vishwakarma Yojana : এই কাগজ না থাকলেই বিপদ! ঢুকবে না বিশ্বকর্মা যোজনার টাকা

এবার জেনে নিন মেট্রো শহর গুলিতে লকারের নতুন চার্জ।ছোট লকার ২০০০ টাকা সঙ্গে জিএসটি। মাঝারি লকার ৪০০০ টাকা সঙ্গে অবশ্যই দিতে হবে জিএসটি। বড় লকার ৮০০০ টাকা সঙ্গে অবশ্যই জিএসটি। ব্যাংকের লকারের চার্জ লকারের জায়গা এবং সাইজের উপরই নির্ভর করে। নতুন নিয়মে লকারের চার্জ এক নজরে চোখ বুলিয়ে নিন এবং লকার গ্রাহক হয়ে থাকলে নির্ধারিত সময়ের মধ্যে নিকটবর্তী ব্যাংকের শাখায় যোগাযোগ করুন তা না হলে পরবর্তী সমস্যার জন্য নিজেই দায়ী থাকবেন।

আরও পড়ুন : Civic Volunteer : সিভিক ভলান্টিয়ারদের জন্য বড়ো খবর! বাড়বে ভাতা ও সুযোগ পাবেন পুলিশে চাকরির

Leave a Comment

JoinJoin