Civic Volunteer : সিভিক ভলেন্টিয়ারদের জন্য বড়ো ঘোষণা, কি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? জেনে নিন

রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) উদ্দেশ্যে বড় বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পশ্চিমবঙ্গ পুলিশ ওয়েলফেয়ার কমিটির তত্বাবধানে লাটবাগানে প্রায় ৩০ হাজার সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে একটি সম্মেলনের আয়োজন করা হয়। এদিন ফোনে নিজের বক্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে আশ্বাস দিয়েছেন তিনি।

Civic Volunteer-দের বিষয়ে কি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী?

এদিন রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের উদ্দেশে একাধিক গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বর্তমান সরকার প্রায় দুই লাখ সিভিক ভলেন্টিয়ারকে (Civic Volunteer) কাজ দিয়েছে। ৬০ বছরের পর তাঁদের অবসর। তাঁদের ৫ হাজার ৩০০ টাকা করে বোনাস দেওয়া হয়েছে। চাকরিরত অবস্থায় যদি এই সিভিক ভলেন্টিয়ারদের মৃত্যু হয় সেক্ষেত্রে তাঁর পরিবারের সদস্যদের চাকরি দেওয়া হবে। আপনাদের বহু দাবি ইতিমধ্যেই পূরণ করা হয়েছে। অন্যান্য দাবিও পূরণ করে দেব।’

Civic Volunteer

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সম্প্রতি কলকাতার সঙ্গে রাজ্য পুলিশের অধীনে যে সমস্ত সিভিক ভলেন্টিয়াররা (Civic Volunteer) রয়েছেন তাঁদের বাৎসরিক অ্যাডহক বোনাস বৃদ্ধি করার কথা ঘোষণা করা হয় সরকারের তরফে। সেখানে বলা হয় বাৎসরিক অ্যাডহক বোনাস ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার ৩০০ টাকা করা হয়েছে। রাজ্য স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

কলকাতা ও রাজ্য পুলিশ মিলিয়ে সিভিক ভলেন্টিয়ারের সংখ্যাটা প্রায় এক লাখ ২৫ হাজারের কাছাকাছি। এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই খুশি তাঁরা। এর আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন রাজ্য পুলিশ এবং কলকাতায় কর্তব্যরত সিভিক ভলেন্টিয়াররা একই হাতে পুজোর বোনাস পাবেন। এই নিয়ে বিরোধীরা অপপ্রচার করছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর বোনাসের ক্ষেত্রে তাঁদের কোনও তফাত থাকবে না বলে জানানো হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে।

মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়েছিলেন, রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের কর্তব্যরত সিভিক ভলান্টিয়াররা পুজোর সময় পাঁচ হাজার ৩০০ টাকা করে বোনাস পেতে চলেছেন। রাজ্যের স্বাস্থ্য বিভাগে কর্মরত সিভিক ভলান্টিয়াররাও একই হাতে বোনাস পাবেন বলে ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে বিরোধীদের তরফে অভিযোগ তোলা হয় যে কলকাতা পুলিশের যাঁরা সিভিক ভলেন্টিয়ার রয়েছে তাঁদের সঙ্গে রাজ্য পুলিশের সিভিক ভলেন্টিয়ারদের বোনাসের পার্থক্য রয়েছে। এরপরেই নবান্নের তরফে বড় ঘোষণা করা হয়।

Leave a Comment

JoinJoin