Somobyathi Prakalpa : প্রিয়জনের শেষকৃত্যে সাহায্য করবে রাজ্য সরকার! আবেদন করলেই পাবেন 2 হাজার টাকা

Somobyathi Prakalpa : তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর সাধারণ মানুষের জন্য একের পর এক প্রকল্প নিয়ে হাজির হয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হলো সমব্যথী প্রকল্প। এখনো পর্যন্ত এই প্রকল্প সম্পর্কে অনেকেরই স্বচ্ছ ধারণা নেই তাই এই প্রকল্পে আবেদনের সংখ্যাও যথেষ্ট কম। আজকে আমরা এই প্রকল্প সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা সকলের সামনে তুলে ধরব যাতে করে প্রতিটি মানুষ যারা এই প্রকল্পে আবেদনের যোগ্য তাঁরা এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারেন। মমতা (Mamata Banerjee) সরকার সর্বদা মানুষের পাশে থাকতে যে বদ্ধপরিকর এই প্রকল্পগুলিই তার প্রকৃষ্ট উদাহরণ।

Somobyathi Prakalpa

কী এই Somobyathi Prakalpa?

২০১৬ সালে এই প্রকল্পটির সূচনা করা হয়। এখনো পর্যন্ত এই প্রকল্পটি সম্পর্কে তেমন কোন স্বচ্ছ ধারণা কারোর নেই। এই প্রকল্পটি আসলে দরিদ্র ও অনগ্রসর শ্রেণীর পাশে দাঁড়ানোর চেষ্টা। পরিবারে শোকের ছায়া নেমে এলে অর্থাভাবে শেষকৃত্য টুকু সম্পন্ন করতে পারেন না অনেকেই। এবার তাদের সুবিধার্থে রাজ্য সরকারের পক্ষ থেকে সমব্যথী প্রকল্প (Somobyathi Prakalpa) শুরু করা হয়েছে। দুস্থ মানুষদের পরিবার-পরিজনদের শেষকৃত্য টুকু যাতে সম্মানের সহিত সম্পন্ন হয় তার জন্য অর্থ সাহায্য দেবে রাজ্য সরকার (West Bengal Government)। এই প্রকল্পে আবেদন করলে পরিবার রাজ্য সরকারের পক্ষ থেকে ২০০০ টাকা অনুদান পাবে। তবে এই টাকা সরাসরি আবেদনকারীর ব্যাংক একাউন্টে দেওয়া হয় না, রাজ্য সরকারের পক্ষ থেকে মৃত ব্যক্তির নিকট আত্মীয়ের হাতে সরাসরি ২০০০ টাকা অনুদান দেওয়া হয়।

আরও পড়ুন : Rupashree Prakalpa : মেয়ের বিয়ের চিন্তায় উড়েছে ঘুম? এইভাবে আবেদন করুন রূপশ্রী প্রকল্পে, পাবেন 25 হাজার টাকা

Somobyathi Prakalpa-তে আবেদনে শর্ত :-

  1. পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  2. মৃত ব্যক্তির শেষকৃত্য রাজ্যের অভ্যন্তরী করতে হবে অর্থাৎ কোন ব্যক্তি মৃত্যু যদি পশ্চিমবঙ্গের বাইরে হয় সে ক্ষেত্রে ওই মৃত ব্যক্তির পরিবারের লোকজন সমব্যথী প্রকল্পে আবেদন করতে পারবেন না অপরদিকে কোন ভিন রাজ্যের বাসিন্দা যদি পশ্চিমবঙ্গে কর্মসূত্রে থাকেন এবং মারা যান তারাও এই প্রকল্পে আবেদনের অযোগ্য।
  3. আর্থিকভাবে অনগ্রসর পরিবারের হাতেই কেবলমাত্র এই প্রকল্পের টাকা অনুদান হিসেবে তুলে দেয়া হবে।
  4. মৃত ব্যক্তির পরিবার-পরিজনের হাতে এই অনুদান দেওয়া হবে। তবে যে সমস্ত মৃত ব্যক্তির কোন পরিবার পরিজন নেই সে ক্ষেত্রে প্রতিবেশীরা এই অনুদান পাবার আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : House On Lease Land : বড়ো ঘোষণা রাজ্য সরকারের, নিজের জমি না হলেও করা যাবে বাড়ি! জেনে নিন

Somobyathi Prakalpa-তে আবেদনের প্রয়োজনীয় নথি :-

  • মৃত ব্যক্তির ডেথ সার্টিফিকেট।
  • মৃত ব্যক্তির আধার কার্ড প্রয়োজন।
  • মৃত ব্যক্তি যে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা ছিলেন তার প্রমাণ পত্র।

Somobyathi Prakalpa-তে আবেদনের পদ্ধতি :-

আবেদনকারী পরিবারের সদস্য সমব্যথী প্রকল্পের অনুদান পাওয়ার জন্য একটি সাদা কাগজে আবেদন করতে হবে এবং ওই আবেদন পত্রটি আধিকারিক দপ্তরে জমা করতে হবে। রাজ্য সরকার যে তার দারিদ্র সীমা নিচে থাকা মানুষদের জন্য যথেষ্ট সমব্যথী তা তাদের এই প্রকল্পের মাধ্যমেই স্পষ্ট। মানুষের জীবনের চড়াই-উৎরাই প্রতিটি ধাপে সঙ্গে রয়েছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর এই প্রকল্পগুলি একটি অনবদ্য সৃষ্টি।

আরও পড়ুন : Stump Duty : বড়ো ঘোষণা বাজেট ২০২৪-এ, স্ট্যাম্প ডিউটিতে মিলবে দুর্দান্ত ছাড়, জেনে নিন

Leave a Comment

JoinJoin