Nabanna Scholarship 2024 – প্রত্যেক পড়ুয়ারা পাবেন 10,000 টাকা, রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য সুবর্ণ সুযোগ

Nabanna Scholarship 2024 – মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক দুর্দান্ত প্রকল্প নিয়ে হাজির হয়েছেন রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য সর্বদাই চিন্তিত থাকেন কিভাবে ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়ানো যায় তা নিয়েই নানান প্রকল্প আনেন। কখনো ট্যাব দেন, কখনো সাইকেল, এবার তিনি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করেছেন তিনি, যার নাম নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship 2024)।

Nabanna Scholarship 2024-এর বিষয়ে বিস্তারিত

কারা কারা এই স্কলারশিপের আবেদনযোগ্য এবং কিভাবে আবেদন করতে হবে এই সমস্ত কিছু তথ্য জানতে হলে চোখ রাখতে হবে আমাদের আজকের এই প্রতিবেদনে। নবান্ন স্কলারশিপে অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে। মাধ্যমিক থেকে শুরু করে স্নাতকোত্তর কিংবা যে কোন উচ্চশিক্ষায় পাঠরত ছাত্র-ছাত্রীরাই আবেদন করতে পারবেন এই স্কলারশিপের জন্য। এককালীন ১০ হাজার টাকা করে প্রত্যেক ছাত্র-ছাত্রী ব্যাংক একাউন্টে দেবে রাজ্য সরকার।

Nabanna Scholarship 2024

ব্যাংক একাউন্টে টাকা ঢোকার আগে প্রত্যেক পড়ুয়ার ব্যাংকের সঙ্গে লিঙ্ক যুক্ত মোবাইল নম্বরে একটি করে এসএমএস যাবে। যাদের মোবাইলে এসএমএস যাবএ না তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই ব্যাংকের স্ট্যাটাস চেক করলেই বোঝে যাবে। ২০২৪ এ পড়ুয়ারা কবে সেই টাকা পেতে চলেছেন সে সম্পর্কে আলোচনা করব আজ আমরা। তার আগে জেনে নেওয়ার প্রয়োজন নবান্ন স্কলারশিপ বিষয়টি সম্পর্কে। নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship 2024) মূলত রাজ্যের দরিদ্র মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্য করতে রাজ্য সরকারের এই প্রয়াস।

এই স্কলারশিপ নতুন নয়, এর আগেও এমন বহু স্কলারশিপের ঘোষণা করা হয়েছে যেমন ঐক্যশ্রী, উত্তরকন্যা, স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda Scholarship) ইত্যাদি। স্কলারশিপের সাথে নতুন সংযোজন নবান্ন স্কলারশিপ। পয়সার অভাবে যে সমস্ত মেধাবী ছাত্র-ছাত্রীরা নিজের ক্যারিয়ার নিয়ে এগোতে পারছেন না তাদেরকে সহায়তা করতেই রাজ্য সরকারের (State Government) প্রচেষ্টা। এই স্কলারশিপ বর্তমানে ছাত্রছাত্রীদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুন : PM Surya Ghar Yojana : বিনামূল্যে পাবেন 300 ইউনিট বিদ্যুৎ! এইভাবে আবেদন করুন প্রধানমন্ত্রীর নয়া যোজনায়

Nabanna Scholarship 2024-এ আবেদনের জন্য প্রয়োজনীয় নথি ও যোগ্যতা

  • ছাত্র-ছাত্রীদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • পড়ুয়াদের নিজস্ব ব্যাংক একাউন্ট হতে হবে।
  • আবেদনের সময় ব্যাংক ডিটেলস আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।
  • আবেদনকারী প্রার্থীকে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে।
  • পরীক্ষায় ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে।

Nabanna Scholarship 2024-এর স্ট্যাটাস চেক কিভাবে করবেন

  • প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট www.cmrf.wb.gov.in গিয়ে ক্লিক করে হোম পেজে যেতে হবে।
  • এরপর এপ্লিকেশন সার্ভিস এই অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপরে চেক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস এ গিয়ে ক্লিক করতে হবে।
  • রেজিস্ট্রেশনের সময় দেওয়া মোবাইল নম্বরটি দিতে হবে।
  • মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে যে ওটিপিটি বসাতে হবে।
  • এরপরে ক্যাপচা কোড লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই স্ট্যাটাসের সমস্ত তথ্য পেয়ে যাবেন আবেদনকারী।

আরও পড়ুন : লক্ষ্মীর ভান্ডার এখন অতীত! রাজ্য সরকারের এই প্রকল্পে পাওয়া যাবে মাসিক 2000 টাকা, জেনে নিন, Yuvasree Prakalpa details in bengali

নবান্ন (Nabanna) মারফত জানানো হয়েছে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা নবান্ন স্কলারশিপ ২০২৪ (Nabanna Scholarship 2024)-এর জন্য আবেদন করেছেন তাদের স্ট্যাটাসে পরিবর্তন হয়েছে অর্থাৎ এপ্লিকেশন সাবমিটের পরিবর্তে আন্ডার প্রসেস কথাটি দেখা যাচ্ছে। এতে চিন্তার কোন কারণ নেই অর্থাৎ ছাত্র-ছাত্রীদের ফান্ড বরাদ্দ হয়ে গিয়েছে। ধীরে ধীরে সকল ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টটিতে টাকা ঢুকবে। সিরিয়াল অনুযায়ী লিস্ট ধরে ছাত্রছাত্রীদের নাম অনুযায়ী একে একে টাকা পেতে শুরু করেছে অনেকেই । যাঁরা এখনো অব্দি পায়নি স্কলারশিপের টাকা তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই লোকসভা নির্বাচনের আগেই যথাশীঘ্র রাজ্য সরকার টাকা পৌঁছে দেবে ছাত্রছাত্রীদের ব্যাংক একাউন্টে।

Nabanna Scholarship 2024 Official Website – Click

Nabanna Scholarship 2024 Applicant Status Check Click

Leave a Comment

JoinJoin