DA Hike In West Bengal : রাজ্য বাজেটে বড়ো চমক! ফের DA বৃদ্ধির ঘোষণা মমতা সরকারের, জেনে নিন

DA Hike In West Bengal : লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেট নিয়ে জল্পনা ছিল যথেষ্টই। গত বৃহস্পতিবারই রাজ্য বাজেট ২০২৪ (Budget 2024) পেশ করে রাজ্যের অর্থ দপ্তরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya), যাতে একগুচ্ছ সুবিধার কথা ঘোষণা করা হয়। এবারের বাজেট সম্পূর্ণ গরীব ও মধ্যবিত্ত শ্রেণীর কথা মাথায় রেখেই পেশ করা হয়েছে, তার মধ্যে অন্যতম হলো রাজ্যের সরকারি কর্মচারীদের ৪ শতাংশ হারে ফের মহার্ঘভাতা বৃদ্ধি (DA Hike In West Bengal)।

সবমিলিয়ে একই বছরে দু দুবার ডিএ বৃদ্ধি (DA Hike In West Bengal) করল রাজ্য সরকার। এতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ফারাক কমানোর চেষ্টা করলেন রাজ্য সরকার। গত জানুয়ারি মাসেই সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির (DA Hike In West Bengal) কথা মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন। পুনরায় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধিতে (DA Hike In West Bengal) কিছুটা স্বস্তি ফিরবে।

DA Hike In West Bengal

জেনে নিন DA Hike In West Bengal-এর বিষয়ে বিস্তারিত তথ্য

গত বছর ডিসেম্বর মাসে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল রাজ্য সরকার। তার আগে রাজ্য সরকারি কর্মচারীরা ৬% হারে ডিএ পেতেন। ডিসেম্বরে ৪ শতাংশ বাড়ানোয় তা হয়ে দাঁড়ায় ১০ শতাংশ। গত বৃহস্পতিবার রাজ্য বাজেটে আরও ৪ শতাংশ বর্ধিত ডিএ মিলিয়ে ১৪ শতাংশ হয়ে দাঁড়ালো রাজ্যের বর্ধিত ডিএ, যা আগামী মে মাস থেকে কার্যকর হবে বলে জানা যাচ্ছে। কেন্দ্র ও রাজ্যের মধ্যে ডিএ নিয়ে যে বিস্তর বৈষম্য রয়েছে তা আগেও ব্যাখ্যা করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং।

আরও পড়ুন : Civic Volunteer : সিভিক ভলান্টিয়ারদের জন্য বড়ো খবর! বাড়বে ভাতা ও সুযোগ পাবেন পুলিশে চাকরির

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ হলো বাধ্যতামূলক কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা ঐচ্ছিক। রাজ্যের সরকারি কর্মচারীরা আগামী দিনে ৪ শতাংশ বর্ধিত ডিএ পাবেন। তাতে রাজ্য সরকারের খরচ হবে ২৪০০ কোটি টাকা। কিন্তু এতে উপকৃত হবেন প্রায় ১৪ লক্ষ সরকারি কর্মচারী। বিজেপির রাজ্য সরকারি কর্মচারী সংগঠন তীব্র অসন্তোষ প্রকাশ করে বলেছেন কেন্দ্রীয় সরকার তাঁর কর্মচারীদের ৪৬ শতাংশ হারে ডিএ দেয়, সেখানে রাজ্য সরকার তার কর্মচারীদের ১৪ শতাংশ হারে ডিএ ঘোষণা করেছেন।

আরও পড়ুন : Jagasree Prakalpa : জেনারেল পড়ুয়াদের জন্য বড়ো পরিকল্পনা মুখ্যমন্ত্রীর, এবার বিনামূল্যে পাবেন চাকরির পরীক্ষার কোচিং

আগামী দিনে কেন্দ্রীয় সরকার ডিএ আরো বৃদ্ধি করবে, যার কাছে রাজ্য সরকারের ডিএ নামমাত্র। যা একপ্রকার ভিক্ষা দেওয়ার সমান বলে মনে করছেন তাঁরা। অপরদিকে ডিএ বৃদ্ধির দাবিতে কলকাতায় লাগাতার অনশন করে চলেছেন রাজ্যের সরকারি কর্মচারীদের একাংশ, তাদের দাবি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সমান ডিএ দিতে হবে, সেই আবহে এই বাজেটে ডিএ বৃদ্ধির ঘোষণা করল রাজ্য, বিশেষজ্ঞ মহল মনে করছেন এই সবটুকুই কর্মচারীদের মন পেতেই এমন সিদ্ধান্ত।

Leave a Comment

JoinJoin