Upstox, Angle One নাকি Groww, কোনটি বেস্ট অনলাইন ব্রোকার অ্যাপ? জেনে নিন Best stock Trading App in India

Best stock Trading App : আমরা প্রায়শই শুনে থাকি শেয়ারবাজারে টাকা ইনভেস্ট করলে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যায়। আজকাল কম বেশি শেয়ার মার্কেট এই কথাটি সকলের মুখেই প্রচলিত। ব্যাংকে টাকা জমা না রেখে কিংবা ফিক্সড ডিপোজিট না করে সেই টাকা যদি শেয়ার মার্কেটে ইনভেস্ট (Share Market Investment) করা যায় ব্যাংকের তুলনায় অনেক বেশি পরিমাণে সুদ পাওয়া যায় অর্থাৎ আপনি যদি বেশি টাকা ইনকাম করতে চান সে ক্ষেত্রে শেয়ার বাজারে বিনিয়োগ করুন।

Best stock Trading কি?

তার আগে জেনে নেওয়া প্রয়োজন শেয়ার বাজার আসলে কি, সে সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা থাকা প্রয়োজন। শেয়ারবাজারে শেয়ার বা স্টক কেনা বেচা করা হয়। স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোন কোম্পানির শেয়ার কেনাবেচা করতে হয়। কোন ব্যক্তি যদি কোন কোম্পানির শেয়ার কিনে থাকেন তাহলে তিনি ওই কোম্পানির অংশীদার হলেন বলা যায়।

Best Online Broker

এই শেয়ারবাজারে স্টক কেনাবেচার জন্য অ্যাকাউন্ট থাকা দরকার, এই অ্যাকাউন্টকে শেয়ার ট্রেডিং এর ভাষায় বলা হয় ডিম্যাট একাউন্ট। ডিম্যাট একাউন্ট না থাকলে শেয়ার ট্রেডিং করা সম্ভব নয়। এই ডিম্যাট অ্যাকাউন্ট বিভিন্ন ব্রোকারের (Best stock Trading App Broker) মাধ্যমে করা যায় এই ব্রোকার আবার বিভিন্ন ধরনের হয়ে থাকে ফুল সার্ভিস ব্রোকার এবং ডিসকাউন্ট ব্রোকার।

Best stock Trading App কি কি?

ডিসকাউন্ট ব্রোকারের (Best stock Trading App) উদাহরণ হল জিরোধা, আপ স্টক, গ্রো ইত্যাদি। ফুল সার্ভিস ব্রোকারের মধ্যে রয়েছে অ্যাঞ্জেল ওয়ান, শের খান ইত্যাদি। একটা সঠিক ব্রোকারের হাত ধরে ডিম্যাট একাউন্ট (Demat Account) খোলার স্বপ্ন সকলেই দেখেন কিন্তু সেই ব্রোকার বাছাইয়ের ক্ষেত্রে কোন কোন দিকগুলি আমাদের দেখা উচিত সেই বিষয়গুলি নিয়েই আলোচনা করব আমরা। মূলত ছটি বিষয় বিচার বিবেচনা করে তবেই ব্রোকার বাছাই করা উচিত।

আরও পড়ুন : Somobyathi Prakalpa : প্রিয়জনের শেষকৃত্যে সাহায্য করবে রাজ্য সরকার! আবেদন করলেই পাবেন 2 হাজার টাকা

কিভাবে Best stock Trading App Broker বাছাই করবেন?

১) ব্রোকারের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে গেলে তার চার্জ কত।
২) কতটা সহজে একজন ব্যক্তি অ্যাকাউন্ট খুলতে পারবেন।
৩) অ্যাকাউন্ট মেনটেনেন্স চার্জ অর্থাৎ বছরে ডিম্যাট একাউন্টের জন্য মেন্টেনেন্স চার্জ (Demat Account charges) হিসেবে কত টাকা দিতে হয়।
৪) যে ব্রোকারের মাধ্যমে আমরা ডিম্যাট একাউন্ট করব সেই ব্রোকারের ডিম্যাট একাউন্ট কত সহজে একজন ব্যক্তি বুঝতে পারবে এবং চালনা করতে পারবেন।

৫) যে ব্রোকারের মাধ্যমে ডিম্যাট একাউন্ট করা হবে সেই ব্রোকারের অ্যাপে কোন লুকায়িত চার্জ রয়েছে কিনা।
৬) যে ব্রোকারের হাত ধরে ডিম্যাট একাউন্ট করবেন সেই প্রকার কোন কোন জিনিস কেনাবেচা করতে দেয় সেগুলিও ভালোভাবে জেনে বুঝে নিতে হবে।
৭) সবশেষে থাকতে হবে যে ব্রোকারের মাধ্যমে আপনি নিজের ডিম্যাট অ্যাকাউন্ট খুলছেন সেই ব্রোকারের ওপর বিশ্বাসযোগ্যতা কতটা রয়েছে বা কতটা ভরসাযোগ্য সে ব্রোকার সে সম্পর্কেও সঠিকভাবে অনুসন্ধান করতে হবে।

আরও পড়ুন : Rupashree Prakalpa : মেয়ের বিয়ের চিন্তায় উড়েছে ঘুম? এইভাবে আবেদন করুন রূপশ্রী প্রকল্পে, পাবেন 25 হাজার টাকা

উপরোক্ত বিষয়গুলি ভালোভাবে দেখে জেনে বুঝে নিলেই নিজের ডিম্যাট অ্যাকাউন্টকে নিয়ে কোনরকম কোন সংশয় থাকবে না। এবার জেনে নেব এই সমস্ত প্রকারদের কাছে অ্যাকাউন্ট করলে অ্যাকাউন্ট মেন্টেনেন্স চার্জ কার কত। জেনে নিন বিস্তারিত ভাবে।

  • জিরোধার (Zerodha) ৩০০ টাকা, গ্রো অ্যাপ এ কোন চার্জ লাগেনা, ইউজার ফ্রেন্ডলি অর্থাৎ গ্রাহকরা সহজেই যে অ্যাপ চালনা করতে পারবেন তার মধ্যে প্রথমেই রয়েছে জিরোধা, তার একটিভ মেম্বার ৬৬ লাখ। নির্দ্বিধায় এটি শ্রেষ্ঠ স্থান অধিকার করে রয়েছে।
  • আপ স্টকেও (upstox) কোন চার্জ দিতে হয় না গ্রাহককে,এছাড়া আপ স্টকও যথেষ্ট সহজ।
  • এঞ্জেল ওয়ানে (angel one) চার্জ লাগে ২৪০ টাকা। এঞ্জেল ওয়ানের এক্টিভ মেম্বারের সংখ্যা ৪২ লাখ সে কারণে এটিও যথেষ্ট ইউজার ফ্রেন্ডলি।

এবার জেনে নেওয়া যাক Best stock Trading App Broker-রা চার্জ কেমন নেয়

ইন্ট্রা ডে তে গ্রো (Groww App) নেয় ০.০৫% , জিরোধা নেয় ০.০৩%, আপ স্টকেও ০.০৫%, এঞ্জেল ওয়ান নেয় ০.২৫% অর্থাৎ সবদিক খতিয়ে দেখে তবেই একটি সঠিক জায়গায় ডিম্যাট একাউন্ট করার সিদ্ধান্ত নিতে হবে তা না হলে সঠিকভাবে লাভবান হতে পারবেন না।

Leave a Comment

JoinJoin