লক্ষ্মীর ভান্ডার এখন অতীত! রাজ্য সরকারের এই প্রকল্পে পাওয়া যাবে মাসিক 2000 টাকা, জেনে নিন, Yuvasree Prakalpa details in bengali

Yuvasree Prakalpa : দিন দিন আমাদের রাজ্যে বাড়ছে বেকারত্বের সংখ্যা, জনসংখ্যার নিরিখে বাড়ছে চাকরির চাহিদাও। সেই অনুপাতে বাজারে কর্মসংস্থান নেই, সমাজের আর্থসামাজিক অবস্থার অবনতি ঘটছে। এই অবস্থায় রাজ্য সরকার বিভিন্ন প্রকল্পের সূচনা করেছেন। বর্তমানে সব থেকে জনপ্রিয় প্রকল্প হল লক্ষী ভান্ডার প্রকল্প যেখানে ৫০০ টাকার পরিবর্তে এবার ১০০০ টাকা করে পাবেন মহিলারা। তবে এই লক্ষী ভান্ডার প্রকল্পের পাশাপাশি জনপ্রিয় যুবশ্রী প্রকল্পও (CM Yuvasree Prakalpa)।

কী এই যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa)? করাই বা আবেদন করতে পারবেন এই প্রকল্পে? রাজ্য সরকার বেকার যুবক যুবতীদের পাশে দাঁড়াতে উদ্যোগ নেয় যুব উৎসব প্রকল্পের মাধ্যমে। ২০১৩ সালে এই প্রকল্পের সূচনা করেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তীকালে নাম পরিবর্তিত হয়ে হয় যুবশ্রী প্রকল্প (WB Government Yuvasree Prakalpa)। আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্প সম্পর্কে বিস্তারিতভাবে।

Yuvasree Prakalpa

আরও পড়ুন : Somobyathi Prakalpa : প্রিয়জনের শেষকৃত্যে সাহায্য করবে রাজ্য সরকার! আবেদন করলেই পাবেন 2 হাজার টাকা

Yuvasree Prakalpa আসলে কী?

কর্মহীন যুব সম্প্রদায়ের জন্য পশ্চিমবঙ্গ সরকার মাসে নির্দিষ্ট একটি ভাতা দিয়ে থাকেন। যুবক যুবতীদের স্বনির্ভর করার প্রচেষ্টাতেই রাজ্য সরকারের এই প্রকল্প। কর্মহীন যুব সমাজকে কর্ম উদ্যোগী গড়ে তোলার পাশাপাশি নতুন করে স্বপ্ন দেখাবে এই যুবশ্রী প্রকল্প বা Yuvasree Prakalpa। যুবশ্রী প্রকল্পটির পরিচালনা করেন পশ্চিমবঙ্গ সরকারের শ্রম দপ্তরের অধীনে থাকা কর্মসংস্থান বিভাগ। আসুন এবার দেখে নেওয়া যাক কারা কারা এই প্রকল্পের আবেদনযোগ্য।

আরও পড়ুন : Rupashree Prakalpa : মেয়ের বিয়ের চিন্তায় উড়েছে ঘুম? এইভাবে আবেদন করুন রূপশ্রী প্রকল্পে, পাবেন 25 হাজার টাকা

কারা Yuvasree Prakalpa-তে আবেদনযোগ্য?

  • যে সমস্ত যুবক বা যুবতী সরকারি কিংবা বসরকারি কাজের সাথে যুক্ত নয় কেবল তারাই এই প্রকল্পে আবেদনযোগ্য।
  • এই প্রকল্পের আবেদন করতে গেলে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।
  • আবেদনকারীকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস হতেই হবে। আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে।
  • আবেদনকারী যদি রাজ্য সরকারের তরফ থেকে কোন আর্থিক সহায়তা পান বা ঋণ নিয়ে থাকেন তাহলে তিনি এই প্রকল্পের আবেদনযোগ্য নয়।

আরও পড়ুন : PM Surya Ghar Yojana : বিনামূল্যে পাবেন 300 ইউনিট বিদ্যুৎ! এইভাবে আবেদন করুন প্রধানমন্ত্রীর নয়া যোজনায়

নির্বাচিত প্রার্থীদের বিভিন্ন শিল্প সংস্থাতে ট্রেনিং দেওয়া হবে এবং ভাতা দেওয়া হবে ১৫০০ টাকা থেকে শুরু ২৫০০ টাকা পর্যন্ত। আগে দেয়া হতো ১৫০০ টাকা করে এখন তা ৫০০ টাকা করে বাড়িয়ে ২০০০ টাকা করা হয়েছে। তাই আজই যদি যুবশ্রী প্রকল্পে (Yuvasree Prakalpa Allotment Increase) আবেদনযোগ্য প্রার্থী হয়ে থাকেন সত্ত্বর আবেদন করতে ভুলবেন না। বাড়ি বসে এমন কর করে ২০০০ টাকা ইনকামের সুবর্ণ সুযোগ থেকে নিজেকে বঞ্চিত হতে দেবেন না। রাজ্য সরকার সদা সর্বদাই যুব সমাজের পাশে দাঁড়াতে উদ্যোগী।

Yuvasree Prakalpa Official Website – Click

Leave a Comment

JoinJoin