DA Hike : এইদিন বাড়তে চলেছে 4% ডিএ, খুশিতে আত্মহারা সরকারি কর্মীরা

DA Hike : বাজেটে (Budget 2024) সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির (DA Hike) বিষয়ে অনেক কথা বলা হয়েছে। কিন্তু কবে বাড়তে চলেছে ডিএ? এই বিষয়েই কথা বলবো আজকের প্রতিবেদনে। কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা নতুন মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) নিয়ে যথেষ্ট আশাবাদী। এই মহার্ঘ ভাতা (DA) আসলে কী? মহার্ঘ ভাতা হল ডিয়ারনেস অ্যালাওয়েন্স (Dearness Allowance), যা কেন্দ্রীয় সরকার তাঁর কর্মচারীদের দিয়ে থাকেন। কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ (DA Hike Update) বাধ্যতামূলক।

DA Hike

DA Hike সম্পর্কিত বিস্তারিত তথ্য

সকলেই অধীর আগ্রহে অপেক্ষারত, এখনো পর্যন্ত কোনো ঘোষণা করা হয়নি সরকারের তরফ থেকে, তবে এখনই কেউ হাল ছাড়তে নারাজ। আশা করা হচ্ছে আগামী মার্চ মাসের মধ্যেই এই নিয়ে চূড়ান্ত ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবং পেনশন প্রাপকরাও যথেষ্ট আশাবাদী তাদের মহার্ঘ ভাতা (DA Hike) ৫০ শতাংশ বাড়ানো হবে বলে। ইতিমধ্যেই তাঁরা ৪৬ শতাংশ ডিএ পেয়ে থাকেন, এবার তা বেড়ে হবে ৫০ শতাংশ, যার ফলে মোট বেতনের পরিমাণ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের এবং এর সুফল ভোগ করবেন এক বিরাট অংশের কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা।

আরও পড়ুন : DA Hike Update : পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে বড়ো ধাক্কা, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলো আন্দোলনকারীরা, জেনে নিন

সমস্ত প্রক্রিয়াটি সপ্তম পে কমিশনের আওতায় তৈরি করা হবে। এর আগে ২০১৬ সালে লাভ হয় লেটেস্ট বেতন কমিশন, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে জল্পনা শুরু হয়েছে ৫০ শতাংশ ডিএকে কেন্দ্র করে। যদি তাদের ডিএ বেড়ে হয় ৫০ শতাংশ তাহলে তাদের বেতনের পরিকাঠামো ঠিক কিরকম হবে ? আসুন একটি ছোট্ট উদাহরনের সাহায্যে বোঝা যাক। কোন কর্মচারীর মূল বেতন যদি ৫৩, ৫০০ টাকা হয় তিনি বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পেলে তিনি ডিএ পান ২৪,৬১০ টাকা। পরবর্তীকালে দিয়ে ৫০ শতাংশ হলে তিনি প্রতিমাসে ২১৪০ টাকা করে লাভ করবেন।

আরও পড়ুন : DA Hike In West Bengal : রাজ্য বাজেটে বড়ো চমক! ফের DA বৃদ্ধির ঘোষণা মমতা সরকারের, জেনে নিন

অপরদিকে কোন পেনশনভোগীর প্রসঙ্গ আলোচনা করা হলে দেখা যাবে কোন ব্যক্তি যদি পেনশন পায় মাসিক ৪১০০০ টাকা, ৪৬ শতাংশ হারে ডিএ পেলে তিনি পান ১৮,৯০৬ টাকা। পরবর্তীকালে ডিএ ৫০ শতাংশ বাড়লে তাদের পেনশন ১৫৪৪ টাকা বৃদ্ধি পাবে। এতেই মুখে হাসি ফুটেছে কেন্দ্রীয় কর্মচারীদের মুখে। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই তাঁরা খুশির জোয়ারে ভাসবেন। কেন্দ্রের সাথে রাজ্য সরকারের ডিএ তে রয়েছে এক বিস্তার পার্থক্য। কেন্দ্র সপ্তম পে কমিশনের সুপারিশ মেনে ডিএ দিয়ে থাকেন তাঁর কর্মচারীদের, আর রাজ্য তার কর্মচারীদের ক্ষেত্রে ষষ্ঠ পে কমিশনের সুপারিশ মেনে ডিএ দিয়ে থাকেন। রাজ্য সরকারের কর্মচারী এবং কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মধ্যে বিভেদ হয়তো চিরকালীন থেকে যাবে।

Leave a Comment

JoinJoin